রক্তশূন্যতা দূর করে ড্রাগন ফল

249
রক্তশূন্যতা দূর করে ড্রাগন ফল

লাইফষ্টাইল ডেস্কঃ গণচীনের মানুষরা ড্রাগন ফলকে ড্রাগন মুক্তার বা আগুন ড্রাগন ফল বলে অভিহিত করে থাকে। ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডে এটি ড্রাগন স্ফটিক নামে পরিচিত। এই ফলটি একাধিক রঙের হয়ে থাকে তবু লাল রঙের ড্রাগন ফলই বেশি দেখা যায়। রক্তশূন্যতা দূর করে ড্রাগন ফল |

 

বিদেশি এই ফলটির স্বাস্থ্য উপকারিতা প্রচুর। বর্তমানে বাংলাদেশেও ড্রাগন ফল চাষ হচ্ছে। ড্রাগন ফলে আছে ভিটামিন সি যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এমনকি কোষ্ঠকাঠিন্য ও রক্তশূন্যতা দূর করতেও এই ফলটি খুবই কার্যকরী।

 

bnews21.com

ড্রাগন ফলে রয়েছে এন্টি অক্সিডেন্ট যা রোগ প্রতিরোধে সহায়তা করে এবং মানুষের দেহের প্রায় মৃত কোষগুলো সঞ্জীবিত করে। এটা সহজে হজম শক্তি বৃদ্ধিতে সহায়ক। এটা হৃদরোগ, ডায়াবেটিস রোগে নিয়ন্ত্রনেও দরুণভাবে কাজ করে।

 

ড্রাগন ফল ক্যানসার প্রতিরোধেও সহায়তা করে। ডাগন ফল আয়রন বৃদ্ধি করতে মানুষের দেহে সাহায্য করে। ডাগন ফল দেহের সংক্রমন প্রতিরোধে সহায়তা করে। এতে রয়েছে প্রচুর পরিমানে ফাইবার। বর্তমানে বাংলাদেশেও ড্রাগন ফল চাষ হচ্ছে। ড্রাগন ফলে আছে ভিটামিন সি যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এমনকি কোষ্ঠকাঠিন্য ও রক্তশূন্যতা দূর করতেও এই ফলটি খুব কার্যকরী।

ড্রাগন ফলে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহের কোষের ক্ষতি থেকে হওয়া রোগের বিরুদ্ধে লড়াই করে। এক গবেষণায় দেখা গেছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার হৃদরোগ, ক্যান্সার, ডায়াবেটিস এমনকি আর্থ্রাইটিসের মতো রোগ প্রতিরোধ করতে সহায়ক।

ফলটিতে আছে প্রচুর পরিমানে ফাইবার এবং এটি পিচ্ছিলজাতীয় হওয়ায় দ্রুত হজমও হয়। ড্রাগন ফলের মধ্যে প্রিবায়োটিক থাকার কারণে দেহের পচনতন্ত্র ভালো রাখতে সাহায্য করে ও ডায়রিয়ায় সংক্রমণের ঝুঁকি কমায়। শুধু তাই নয় এই ফলে থাকা ভিটামিন সি এবং ক্যারোটিনয়েডগুলো শরীরের ইমিউন সিস্টেমকে বাড়িয়ে দেয় এবং রক্তকণিকাগুলোকে (রক্তশূন্যতা দূর করে ড্রাগন ফল) সংক্রমণ প্রতিরোধে সহায়তা করে।