সুপার অ্যাপ কি এবং কীভাবে কাজ করে!

9

প্রযুক্তি ডেস্ক : সুপার-অ্যাপ আসলে কি? নাম শুনেই বোঝা যাচ্ছে, সুপার-অ্যাপ আসলে সাধারণ অ্যাপের চেয়ে ঢের শক্তিশালী। সুপার-অ্যাপ আদতে অনেকগুলো মিনি অ্যাপের সমন্বয়ে তৈরি একক একটি অ্যাপ্লিকেশন। স্মার্টফোনের এই দুনিয়ায় অনেকগুলো অ্যাপকে একই মঞ্চে নিয়ে আসার ভাবনা থেকেই সুপার-অ্যাপের জন্ম।

 

অপেক্ষাকৃত তরুণ সম্প্রদায় এই সুপার-অ্যাপ ব্যবহারে বেশি আগ্রহী থাকে। এর ব্যবহার অত্যন্ত সহজ এবং এক অ্যাপ দিয়েই নানা ধরনের কাজ সমাধা করা যায়। সুপার-অ্যাপ এমন এক ধরনের মোবাইল অ্যাপ্লিকেশন, যার মধ্যে থাকে মেসেজিং, সোশ্যাল মিডিয়া, অনলাইন লেনদেন, ই-কমার্সে কেনাকাটাসহ নিত্যদিনের নানা প্রয়োজনের ওয়ান স্টপ সলিউশন।

 

কতটুকু হাঁটলেন, দৌড়ালেন বা কতটুকু খেলেন – এ সবই এখন আমরা মুহূর্তে জেনে ফেলি। এমনকি আমাদের নিত্যকার নানা কাজের হিসাব রাখাও এখন সহজ হয়ে গেছে। আর এই সব কাজের ভার নিজের কাঁধে নিয়ে আমাদের জীবনকে সহজ করে তুলছে নানা ধরনের মোবাইল অ্যাপ্লিকেশন।

 

গুগলের প্লে-স্টোর বা অ্যাপলের অ্যাপ স্টোরে ঢুকলেই দেখা যাবে মোবাইল অ্যাপের বাহারি সমাহার। কিসের অ্যাপ নেই? বর্তমানের দুনিয়াকে তাই অ্যাপের দুনিয়া বললেও বেশী বলা হয় না। এহেন ‘অ্যাপময়’ জীবনে এবার নতুন নায়কের দোর্দণ্ড প্রতাপ। তার নাম, সুপার-অ্যাপ।

দ্রুত দ্রুত স্মার্টফোন নষ্ট হয় যে কারণে