রণকৌশল বদালাচ্ছে পুতিন

10
bnews21.com

 

নিউজ ডেস্কঃ ইউক্রেন হামলায় মাত্র কয়েক দিনেই সফল অভিযান শেষ করতে চেয়েছিলেন পুতিন। অনেকেই বলছেন, লক্ষ্য থেকে এখনো অনেকটায় দূরে ক্রেমলিন। পাল্টা ইউক্রেনের ব্যাপক প্রতিরোধের মুখোমুখি মস্কো। বরং ধীর গতিতে চলছে রুশ যুদ্ধের ছক।

 

তবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, অভিযান পরিকল্পনা অনুযায়ী চলছে। যে কোন মূল্যে ইউক্রেনে লক্ষ্য অর্জন করবে রাশিয়া। ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলের পর কিয়েভের পথে রাশিয়ার সাঁজোয়া যানের  দীর্ঘ বহর। উত্তর দিক থেকে ওই বহরে ট্যাংক রকেটসহ রয়েছে ভারি যুদ্ধাস্ত্র। কয়েকদিন আকাশ থেকে ভারী বোমা বর্ষণের পর খারকিভে নামে তারা।

 

এরপরেই  সাঁজোয়া যানের পেছনে রুশ সেনারা ঢুকছে পায়ে হেঁটে । উত্তর দিকের  মূলত চেরনোবিল হয়ে দ্রুত অগ্রসর হচ্ছে রুশ বাহিনী। অন্যদিকে ক্রাইমিয়া দিয়ে পশ্চিমে খারসন এবং পূর্বে মারিওপোল নগরীর দিকে অগ্রসর হয়েছে রুশ সেনারা।

 

ইউক্রেনে ঢোকার জন্য স্থল বাহিনীও তৈরী করেছে তারা ।  ৬ মার্চের মধ্যে ইউক্রেন দখলে নেওয়ার পূণার্ঙ্গ ছক ছিল পুতিনের হাতে। অনেকেই বলছেন, যুদ্ধের নবম দিনেও কাঙ্খিত লক্ষ্য অর্জন হয়নি মস্কোর। এমনকি ইউক্রেন অভিযানে থাকা অনেক রুশ সেনারা মানসিকভাবে দুর্বল হয়ে পড়ছেন। লড়াই এড়াতে কেউ কেউ করছেন আত্মসমর্পণ। এমন অভিযোগ করছে কিয়েভ।

 

মার্কিন বিশেষজ্ঞরা দাবী করেছেন, ইউক্রেনে হামলা করে এখনো সুবিধা করতে পারেনি রুশ বাহিনী। যদিও পুতিন বলছে সুনির্দিষ্ট লক্ষ্যেই এগোচ্ছেন তিনি। যেকোন মূল্যে ইউক্রেন অভিযান সফল করতে চায় তারা। সীমান্তে এক লাখ ৯০ হাজার সৈন্য সমাবেশ করলেও তাদের কাজে লাগায়নি পুতিন। সম্ভবত রাশিয়া তাদের আক্রমণের পরবর্তী ধাপে ব্যবহারের জন্য এই সেনাদের প্রস্তুত রেখেছে।